সর্বশেষ আপটেড

লেনদেনের বৈশিষ্ট্য অনুযায়ী লেনদেন চিহ্নিতকরণ ও হিসাব সমীকরণের প্রভাব নিরূপণ

এসএসসি ও দাখিল ২০২২ এর সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমাদের জন্য প্রণীত এসএসসি ২০২২ (১০ম শ্রেণি) ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট হিসাব বিজ্ঞান এর উত্তর– লেনদেনের বৈশিষ্ট্য অনুযায়ী লেনদেন চিহ্নিতকরণ ও হিসাব সমীকরণের প্রভাব নিরূপণ করা হয়েছে। তোমরা যারা সরকারি, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসাসমূহের দশম শ্রেণীতে অধ্যায়নরত আছো তোমাদের ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট হিসাব বিজ্ঞান বিষয়ের একটি নির্ধারিত কাজ দেয়া হয়েছিল। যথাযথ মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে তোমাদের জন্য দশম শ্রেণীর হিসাব বিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর বাছাইকরা একটি নমুনা উত্তর দেওয়া হল।

দশম শ্রেণীর হিসাব বিজ্ঞান বিষয়ের ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর জন্য প্রণীত এই উত্তরটি/সমাধানটি (লেনদেনের বৈশিষ্ট্য অনুযায়ী লেনদেন চিহ্নিতকরণ ও হিসাব সমীকরণের প্রভাব নিরূপণ) অনুসরণ করে তোমরা মূল্যায়নে সর্বোচ্চ নম্বর পাওয়ার প্রত্যাশা করছি।

এসএসসি ২০২২ (১০ম শ্রেণি) ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট হিসাব বিজ্ঞান

এসএসসি ২০২২ (১০ম শ্রেণি) ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট হিসাব বিজ্ঞান

অ্যাসাইনমেন্টঃ লেনদেনের বৈশিষ্ট্য অনুযায়ী লেনদেন চিহ্নিতকরণ ও হিসাব সমীকরণের প্রভাব নিরূপণ;

সহায়ক তথ্য:

একটি মালিকানা ব্যবসায় এর ২০২০ সালের মে মাসের কয়েকটি ঘটনা নিম্নরূপ-

  • মে ১: ১,৯৫,০০০ টাকা মূলধন নিয়ে ব্যবসা শুরু করা হলো।
  • মে ৩: নগদে পণ্য ক্রয় ৬০,০০০ টাকা।
  • মে ৪: চেকে পণ্য বিক্রয় ৪৫,০০০ টাকা।
  • মে ১০: ব্যাংকে একটি হিসাব খোলা হল ৫,০০০ টাকা।
  • মে ১৩: ব্যাংক থেকে ৫০,০০০ টাকা ঋণ গ্রহণের সিদ্ধান্ত নেয়া হলো।
  • মে ১৬: বীমা প্রিমিয়াম প্রদান করা হলো ৩,০০০ টাকা।
  • মে ২০: অফিসে ব্যবহারের জন্য ১টি কম্পিউটার ক্রয় করা হল ৩৫,০০০ টাকা।
  • মে ২২: ১২,০০০ টাকা মাসিক বেতনে একজন অফিস সহকারি নিয়োগ করা হলো।
  • মে ২৫: হারুন ট্রেডার্সকে চেকে পরিশোধ করা হলো।
  • মে ২৮: মালিক কর্তৃক ব্যাংক থেকে উত্তোলন ৫,০০০ টাকা।
  • মে ৩০: অফিসের জন্য ব্যাংক থেকে উত্তোলন ১০,০০০ টাকা।

নির্দেশনা

  • লেনদেনের ধারণা
  • লেনদেনের প্রকৃত/বৈশিষ্ট্য
  • লেনদেন চিহ্নিতকরণ
  • হিসাব সমীকরণ
  • হিসাব সমীকরণে ব্যবসায়িক লেনদেনের প্রভাব বিশ্লেষণ

এসএসসি ২০২২ (১০ম শ্রেণি)৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট হিসাব বিজ্ঞান এর উত্তর

(ক) লেনদেনের ধারণা

সমাজ ব্যবস্থায় হিসাব লিপিবদ্ধকরণের ক্ষেত্রে লেনদেন শব্দটির অর্থ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যবসায় জগতের বিভিন্ন ঘটনার উদ্ভব হয়। কিন্তু সমস্ত ঘটনাকে হিসাবের বইতে লিপিবদ্ধ করা হয় না। অর্থের অংকের পরিমাপযোগ্য ঘটনা যা ব্যবসায় আর্থিক অবস্থার পরিবর্তন করে সেই ঘটনাকে লেনদেন হিসেবে হিসাবের বইতে লিপিবদ্ধ করা হয়।

উদাহরণস্বরূপ বলা যেতে পারে সীমান্ত ট্রেডার্স ৫০০০ টাকা দিয়ে অফিসের জন্য একটি আলমারি ক্রয় করলেন, আবার দোকান থেকে ফেরার পথে দুর্ঘটনায় আহত হলেন, উল্লেখিত দুটি ক্ষেত্রেই ঘটনা বলা হয়। কিন্তু প্রথমটির ব্যবসায় আর্থিক অবস্থার পরিবর্তন করেছে কিন্তু দ্বিতীয় ঘটনাটি ব্যবসায়ে আর্থিক অবস্থার কোনো পরিবর্তন হয়নি। সুতরাং দ্বিতীয় ঘটনাটি লেনদেন হিসাবে লিপিবদ্ধ হবে না। কেননা লেনদেন শব্দটির আভিধানিক অর্থ হলো গ্রহণ ও প্রদান অর্থাৎ দেওয়া ও নেওয়া।

লেনদেন দুই ধরনের-

  • ১. বাহ্যিক লেনদেন
  • ২. অভ্যন্তরীণ লেনদেন।

বাহ্যিক লেনদেনে কোন অর্থনৈতিক ঘটনা দুই পক্ষকে বা দুটি প্রতিষ্ঠানকে প্রভাবিত করে। যেমন কোনো সরবাহকারীর কাছ থেকে বাবুল স্টোর পণ্যদ্রব্য বিক্রয় অথবা ব্যবসায় প্রতিষ্ঠান বাড়িওয়ালাকে মাসিক ভাড়া প্রদান করে। পক্ষান্তরে অভ্যন্তরীণ লেনদেন ব্যবসায় শুধু অভ্যন্তরীণ আর্থিক অবস্থা কে প্রভাবিত করে। বস্তুত দ্রব্য সামগ্রী ও সেবা কর্মের ফলে কোন ব্যক্তি প্রতিষ্ঠান ব্যবসায়ীরা আর্থিক অবস্থান পরিবর্তন ঘটলে লেনদেনের সৃষ্টি হয়।

(খ) লেনদেনের প্রকৃতি ও বৈশিষ্ট্য

লেনদেনের প্রকৃতি ও বৈশিষ্ট্য ব্যাখ্যা করা হলো :

প্রত্যেকটি লেনদেনের ঘটনা কিন্তু প্রত্যেকটি ঘটনা লেনদেন নয়। লেনদেনের ধারণাটি কে বিশ্লেষণ করলে নিম্নোক্ত বৈশিষ্ট্যগুলো লক্ষ্য করা যায়।

অর্থের অঙ্কে পরিমাপযােগ্য : লেনদেনের একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল ঘটনাকে অবশ্যই অংকের পরিমাপ যোগ্য হতে হবে নতুবা ঘটনাকে লেনদেন বলা যাবে না। ব্যবসায় আগুনে পণ্য পুড়ে যাওয়ায় ২০০০০ টাকা ক্ষতি হলো এটি একটি লেনদেন।

আর্থিক অবস্থার পরিবর্তন : কোন ঘটনা দ্বারা যদি কোনো প্রতিষ্ঠান আর্থিক অবস্থার পরিবর্তন সাধিত হয় সেটিই লেনদেন। যেমন নগদ ৫০০০ টাকা দিয়ে অফিসের জন্য আসবাবপত্র ক্রয় করা হল। এখানে প্রতিষ্ঠান আসবাবপত্র বৃদ্ধির পাশাপাশি নগদ ৫০০০ টাকা কমেছে।

দ্বৈত সত্তা : প্রতিটি লেনদেন এই দুটি পক্ষ থাকতে হবে। অর্থাৎ একপ্রকার সুবিধা গ্রহণ করবে এবং অন্যপক্ষ সুবিধা প্রদান করবে। যেমন কর্মচারীদের বেতন প্রদান করা হল ৫০০০ টাকা। এখানে একটি পক্ষ বেতন খরচ হিসাব এবং অপরপক্ষ নগদান হিসাব।

দৃশ্যমানতা : লেনদেন দৃশ্যমান ও অদৃশ্যমান উভয়ই হতে পারে। যেমন আসবাবপত্র ক্রয় ১০০০০ টাকা। এটা একটি দৃশ্যমান লেনদেন। আবার আসবাবপত্রের অবচয় ১০০০ টাকা অদৃশ্যমান লেনদেন।

স্বয়ংসম্পূর্ণ ও স্বতন্ত্র: লেনদেনের আরেকটি উল্লেখযােগ্য বৈশিষ্ট্য হলাে প্রতিটি লেনদেন স্বয়ং সম্পূর্ণ ও স্বতন্ত্র। অর্থাৎ একটি আরেকর্টি থেকে সম্পূর্ণ আলাদা। যেমন-৭,০০০টাকার পণ্য ক্রয় করা হল ও উক্ত টাকা ৭দিন পর প্রদান করা হলাে। এখানে একটি ধারে ক্রয় আর ৭ দিন পর দেনা পরিশােধ আরেকটি লেনদেন।

ঐতিহাসিক ঘটনা : যেসকল লেনদেন পূর্বে ঘটে গেছে সেগুলােকে ঐতিহাসিক ঘটনা বলা হয়।ঐতিহাসিক ঘটনাকে লেনদেন বলা হয়।

হিসাব সমীকরণের প্রভাব বিস্তার : প্রতিটি লেনদেনের হিসাব সমীকরণ কে প্রভাবিত করে। লেনদেনের ফলে হিসাব সমীকরণের বিভিন্ন উপাদানের পরিবর্তন সাধিত হয়। “সম্পদ=দায় +মালিকানা স্বত্ব ” এটি হলো হিসাব সমীকরণ। সুতরাং কোনো ঘটনা লেনদেন কিনা তা হিসাব সমীকরণের মাধ্যমে যাচাই করা হয়।

আবার ভবিষ্যতে ঘটতে পারে এমন সব ঘটনা ব্যবসায়ের আর্থিক অবস্থার পরিবর্তন সাধন করলে সেসকল ঘটনা অবশ্যই লেনদেন বলে বিবেচিত হবে। যেমন- অনাদায়ী পাওনা সঞ্চিতি, বাট্টা সঞ্চিতি।

(গ) লেনদেন চিহ্নিতকরণ

(ঘ) হিসাব সমীকরণ

যে সমীকরণের মাধ্যমে ব্যবসায়ের আর্থিক অবস্থার উপাদান সমূহের বা সম্পত্তি, দায়, মালিকানা স্বত্তের মধ্যকার সম্পর্ক প্রকাশ করা হয় তাকে হিসাব সমীকরণ বলে। হিসাব সমীকরণ কে উদ্ভৃত্ত পত্র সমীকরণও বলে। হিসাব সমীকরণের মূলভিত্তি হলও দুতরফা দাখিলা পদ্ধতি। প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার বীজগণিতক প্রকাশকে হিসাব সমীকরণ বলে।

হিসাব সমীকরণে মালিকানা স্বত্বের পরিবর্তনঃ

  • মালিক কর্তৃক বিনিয়োগ, আয় বৃদ্ধি, খরচ হ্রাস ইত্যাদি মালিকানা বৃদ্ধি করে।
  • মালিক কর্তৃক উত্তোলন, ব্যয় বৃদ্ধি, আয় হ্রাস ইত্যাদি মালিকানা হ্রাস করে

খরচ কম দেখানো হলে/না দেখানো হলেঃ

  • মোট ব্যয় কম দেখানো হবে
  • মোট লাভ/নীট লাভ/মালিকানা/কর বেশি দেখানো হবে।

খরচ বেশী দেখানো হলেঃ

  • মোট ব্যয় বেশী দেখানো হবে
  • মোট লাভ/নীট লাভ/মালিকানা/কর কম দেখানো হবে।

(ঙ) হিসাব সমীকরণে ব্যবসায়িক লেনদেনের প্রভাব

এই ছিল তোমাদের এসএসসি ২০২২ (১০ম শ্রেণি) ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট হিসাব বিজ্ঞান এর উত্তর– লেনদেনের বৈশিষ্ট্য অনুযায়ী লেনদেন চিহ্নিতকরণ ও হিসাব সমীকরণের প্রভাব নিরূপণ।

আরো দেখুন-

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ